মার্কেটিং – রক্তাক্ত যুদ্ধ প্রান্তর পার্ট ১

ব্যবসা একটা চলমান বাইসাইকেল। এটা হয়তো অনেকেই জানি কিন্তু এই বাইসাইকেলে করে অনেক বন্ধুর পথ পাড়ি দিয়ে তবেই সফলতা আসে  এটা আমরা অনেকেই জানি না। যেমন জানি না-একজন লিডার আর টিম মেম্বারদের কি অসহনীয় স্ট্রেস, কষ্ট আর ত্যাগের পর সফলতা আসে। বাস্তব জীবনে বার বার সুযোগ পাওয়া যায় না। আপনি যখন একটু ভুল করেছেন বা সময় নষ্ট করছেন ততক্ষনে আপনার প্রতিযোগী এগিয়ে যাচ্ছে বহুদূর। এই চাপ সামলে নিয়েই জীবন বয়ে চলে। সৃষ্টি হয় এক একটা গল্প।

হঠাৎ করেই সেলস টিমের ঊর্ধ্বতন কর্মকর্তা রিসাইন দেয়ার পর একটা শূণ্যতা চলে আসে। এই ধাক্কা সামলানোর আগেই পটাপট কয়েকজন সেলস টিম মেম্বার চাকুরী ছেড়ে দেয়ায় একটা বড় শুন্যতা সৃষ্টি হয়। তারা সবাই একযোগে একটি প্রতিযোগী কোম্পানিতে জয়েন করেন । সেলস এন্ড মার্কেটিং টিম মেম্বাররা পরে যান দুর্ভাবনায়। এই শূন্যতা দ্রুত পূরন করা, টিম মেম্বারদের মনোবল ঠিক রাখা এবং নতুন সেলসটিম নিয়ে ব্যবসার ক্ষতি হতে না দিয়ে বরং ব্যবসাকে কিভাবে সামনে এগোনো যায় তাই হয়ে দাঁড়ায় কঠিনতম চ্যালেঞ্জ।

ক্যাটাগরি ম্যানেজার ম্যানেজমেন্ট আর HR এর সহযোগিতায় নতুন সেলস টিম হায়ার করেন। এই নতুন কলিগ ও পুরাতন কলিগদের নিয়ে টেরিটরীগুলো আবার সাজান। ছক কষেন  নতুন যুদ্ধের। সারাদেশব্যাপী টার্গেট সেট করা, প্রোডাক্ট  ডেলিভারী ও কালেকশন টার্গেট সহ সব ঠিক করে এগুনো শুরু হয়। চলে ফ্রন্ট টু ফ্রন্ট টেরিটরি দখলের চেষ্টা। এয়ার বা আর্টিলারি সাপোর্ট হিসেবে আছে প্রমোশন ক্রিয়েটিভ অ্যাড আর ব্র্যান্ড ম্যানেজমেন্ট।

সময় যায়। সকলের সম্মিলিত প্রচেষ্টায় প্রতিষ্ঠান এগিয়ে চলে নিজস্ব গতিতে। যুদ্ধ জয় হয়। এ গল্প Rahim Afrooz Distribution Ltd. এর CASTROL ব্রান্ডের । এ বছর তারা সর্বোচ্চ সেলস করে আগের সব রেকর্ড ব্রেক করে। লোভ হচ্ছে ফিগার গুলো দেয়ার কিন্তু ব্যবসারিক Ethics এর কারনে তা প্রকাশ করা সম্ভব হলো না। আর এই টিমের পাশে থাকার জন্য আমরাও অত্যন্ত আনন্দিত। ধন্যবাদ RDL Castrol মার্কেটিং টিম এর সবাইকে।

You can read this :

কনজ্যুমার সেলার বিহেভিয়ার-মানবিক বৈকল্য-বাংলাদেশ